Wikipedia

Search results

Tuesday, 23 April 2019

দেশ ভাগ, ভারত – পাকিস্থান সংঘাত ও কাশ্মীর প্রসঙ্গ


   





   পুলওয়ামা হামলার পর জণসাধারণের মধ্যে সর্বাধিক চর্চিত বিষয় ছিল দুই প্রতিবেশী রাষ্ট্র ভারত পাকিস্থান কি একে পরের সাথে যুদ্ধে লিপ্ত হবে? সময় জনগণের একটি উল্লেখযোগ্য অংশ উগ্র জাতীয়তাবাদকে আশ্রয় করে কাশ্মিরী জনগনের উপর বিদ্বেষমূলক ব্যবহার শুরু করে অপরপক্ষে কিছু মানুষ এই উগ্র জাতীয়তাবাদের বিরোধিতা করে সাধারণ কাশ্মিরী জনগনের প্রতি সমবেদনা জানান। কে ঠিক বা কে ভুল সে আলোচনায় না গিয়ে একটি কথা বলা যায় যে, অধিকাংশ ব্যক্তিই কাশ্মীরের ইতিহাস কাশ্মীর সমস্যার প্রকৃতি সম্পর্কে ওয়াকিবহল নয়। পাঁচ হাজার বছরেরও বেশী পুরানো ভারতীয় সভ্যতার বিবর্তনের ফলাফল আজকের ভারতীয় উপমহাদেশ তার ভৌগলিক বন্টন। ঐতিহাসিকভাবে  এটি সত্য যে ভারতীয় উপমহাদেশে যে রাষ্ট্রগুলি আছে তাদের অধিকাংশ একদা ছিল ভারতের রাজনৈতিক বা সাংস্কৃতিক অংশ। ব্রিটিশ উপনিবেশিকতার বিভাজন নীতির চূড়ান্ত ফল   দেশ বিভাজনের মাধ্যমে  ভারতীয় উপদ্বীপের স্বাধীনতা। কিন্তু বিংশ শতাব্দীর মাঝামাঝি  যখন ভারত স্বাধীনতা পেল, বৃহত্তর শক্তি হিসাবে তার উত্থান প্রতিবেশী পাকিস্থানের উষ্মার কারণ হয় পাক রাষ্ট্র নেতারা মনে করেন যে  পাকিস্থানের স্বাধীন আস্তিত্বকে ভারত কখনই স্বীকার করবে না এবং বৃ্হৎ রাষ্ট্র হিসাবে সে পাকিস্থানকে এক সময় গ্রাস করবে।  স্বাধীনতা লাভের পর থেকেই দুই রাষ্ট্র একে অপরের শত্রুতে পরিণত য়।যা অন্যতম কারণ কাশ্মীরের উপর উভয়েরই  দাবী।বর্তমান কাশ্মীর সমস্যার স্বরূপ বুঝতে গেলে ভারত-পাকিস্থানের স্বাধীনতা দেশ বিভাজনের প্রেক্ষাপটে কাশ্মীরের ইতিহাস জানা  আবশ্যক।
    কাশ্মীরের ইতিহাস বৃহত্তর ভারতীয় উপমহাদেশ পার্শ্ববর্তী অঞ্চলসমূহের  ইতিহাসের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত ঐতিহাসিকভাবে কাশ্মীরকে 'কাশ্মীর উপত্যকা' নামে অভিহিত করা হয়েছে তবে রাজনৈতিকভাবে কাশ্মীর বলতে অপেক্ষাকৃত একটি  বৃহৎ অঞ্চলকে বোঝায় যা ভারতীয় জম্মু-কাশ্মীর  রাজ্য;  পাকিস্থান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীর,গিলগিট-বাল্টিস্থান  এবং চিন নিয়ন্ত্রিত আকসাই চিন, ট্রান্স কারাকোরামকে অন্তর্ভুক্ত করে। বর্তমানে অশান্ত এই ভূখন্ডের প্রথম ইতিহাস জানা যায় কলহন রচিত রাজতরঙ্গিনী থেকে।কলহনকে কাশ্মীরের প্রাচীনতম ঐতিহাসিক হিসাবে গন্য করা হয়।পঞ্চম শতাব্দীর পূর্ববর্তী সময়ে কাশ্মীর প্রথমে হিন্দুধর্ম এবং পরে বৌদ্ধধর্মের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্রে পরিণত হয়। পরবর্তীতে নবম শতাব্দীতে কাশ্মীরে শৈব মতবাদের উত্থান ঘটে ত্রয়োদশ থেকে পঞ্চদশ শতাব্দীতে কাশ্মীরে ইসলামধর্মের বিস্তার ঘটে এবং শৈব মতবাদের প্রভাব হ্রাস পায়। কিন্তু তাতে পূর্ববর্তী সভ্যতাগুলোর নিদর্শন গুলি হারিয়ে যায়নি, বরং নবাগত ইসলামি রাজনীতি সংস্কৃতি এগুলোকে বহুলাংশে অঙ্গীভূত করে নেয়, যার ফলে জন্ম হয় কাশ্মিরী সুফিবাদের
    ১৩৩৯ সালে শাহ মীর কাশ্মীরের প্রথম মুসলিম শাসক হিসেবে অধিষ্ঠিত হন এবং শাহ মীর রাজবংশের গোড়াপত্তন করেন। পরবর্তী পাঁচ শতাব্দীব্যাপী কাশ্মীরে মুসলিম শাসন বজায় ছিল। ৫৮৬ তে মুঘল সম্রাট আকবর কাশ্মীর দখল করেন ৫৮৬ সাল থেকে ১৭৫১ সাল পর্যন্ত কাশ্মীর মুঘল সম্রাজ্যের অধীন ছিল। এরপর আফগান দুররানী সম্রাটরা ১৮১৯ সাল পর্যন্ত কাশ্মীর শাসন করেন। ১৮১৯ সালে রঞ্জিত সিংহের নেতৃত্বে শিখরা কাশ্মীর দখল করে। রঞ্জিত সিং ১৮২০ সালে  ডোগরা নৃ্পতি গুলাব সিং-কে জম্মুর শাসনকর্তা হিসাবে নিযুক্ত করেন। ১৮২২ সালে গুলাব সিং রাজা উপাধি লা্ভ করেন।১৮৩৯ সালে সালে রঞ্জিত সিংহের মৃত্যুর পর গুলাব সিং-এর প্রভাব বৃদ্ধি পায়।প্রথম ঈঙ্গ-আফগান যুদ্ধে (১৮৪১ সালে ) যখন শিখরা সৈন্য চলাচলের জন্য পথ খুলতে অস্বীকার করে তখন গুলাব সিং জম্মুর সড়ক খুলে দিয়ে ব্রিটিশদের সা্হায্য করেন।এরপর ১৮৪৬ সালে প্রথম ঈঙ্গ- শিখ যুদ্ধ যা সোবরায়োঁর লড়াই নামে পরিচিত, গুলাব সিং শিখদের হয়ে যুদ্ধ না করে সরে দাঁড়ান ফলে শিখরা অল্পের জন্য পরাজিত হয়।এর স্বীকৃতিস্বরূপ অমৃতসর চুক্তি অনুসারে গুলাব সিং ৭৫ লক্ষ টাকায়  ব্রিটিশদের কাছ থেকে কাশ্মীর ক্রয় করেন, যা নানকসাহী নামে পরিচিত অমৃতসর চুক্তি দশম অনুচ্ছেদে বলাছিল, গুলাব সিং ব্রিটিশদের আনুগত্য স্বীকার করবেন এবং এর স্বীকৃতি স্বরূপ প্রতি বছর তিনি ব্রিটিশ সরকারকে নজরানা দেবেন একটি ঘোড়া, বারোটি ছাগল এবং তিন জোড়া কাশ্মীরী শাল। ব্রিটিশদের কাছ থেকে জম্মু কাশ্মীর দান হিসাবে গ্রহন করে গুলাব সিং নিজেকেজার খরিদবা স্বর্ণে-ক্রীত দাস বলে ঘোষনা করেন।এভাবে ব্রিটিশরা কূটনৈতিক চালে কাশ্মীরের মত গুরুত্বপূর্ণ ভূ-রাজনৈতিক খন্ডে একজন বিশ্বস্ত প্রতিনিধি পেয়েছিল। এমনকি ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহের সময় গুলাব সিং তাঁর পুত্র রনবীর সিং কে ২০০০ পদাতিক. ২০০ আশ্বারোহী সেনা টি কামান দিয়ে দিল্লী দখলে সাহায্য করেন। ১৮৫৮ সালে গুলাব সিং প্রয়া হবার পর- তাঁর উত্তারাধিকারীদের মধ্যে ব্রিটিশ আনুগত্যের ভাঁটা পরেনি।প্রথম দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কাশ্মীরের শাসকরা ব্রিটিশদের পক্ষে বাহীনি পাঠায় ১৯৪৭ সালের অক্টোবর পর্যন্ত একশো বছর ধরে গুলাব সিং-এর বংশধরগণ ব্রিটিশ রাজমুকুটের অনুগত শাসক হিসেবে কাশ্মীর শাসন করেন।কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর শীতকালীন রাজধানী জম্মু শহরের মধ্যে সড়ক নির্মানের মাধ্যমে ডোগরারা অবশিষ্ট ভারতের সাথে কাশ্মীরের যোগাযোগ স্থাপন করে ডোগরা শাসনকালে উত্তর কাশ্মীর কাশ্মীর উপত্যকার ৯০ শতাংশ অধিবাসী ছিলেন মুসলিম সম্প্রদায়ভুক্ত এবং বাকি ১০ শতাংশে অধিকাংশই ছিলেন কাশ্মীরি পন্ডিত উভ সম্প্রদায়ের মানুষেরা সৌহার্দ্য ভ্রাতিত্বপূর্ণ পরিবেশে বসবাস করতেন। অন্যদিকে জম্মু ছিল মূলত হিন্দু ডোগরাদের বাসভূমি। লাদাক সহ উত্তর-পূর্ব কাশ্মীরে ছিল তিব্বতী সংস্কৃতির প্রাধান্য অধিবাসীরা ছিলেন মূলত বৌদ্ধ ধর্মাবলম্বী
   ১৯৪৬ সালের নির্বাচনে মুসলিম লীগ ৯০% মুসলিম সংরক্ষিত আসনে জয় লা্ভ করলে ব্রিটিশ সরকার মুসলিম লীগকে ভারতীয় মুসলিমদের একমাত্র প্রতিনিধি হিসাবে স্বীকার করে নেয়।  উক্ত পরিস্থিতিতে ১৯৪৭ সালের জুন মাসে মুসলিম লীগের দাবি আনুসারে ব্রিটিশরা পাকিস্থান প্রস্তাবকে মান্যতা দেন এবং স্থির হয় মুসলিম অধ্যুষিত বালুচিস্থান, উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশ, সিন্ধ প্রদেশ, পশ্চিম পাঙ্জাব পূর্ববঙ্গ নিয়ে গঠিত হবে পাকিস্থান।  Indian Independence Act (1947 c. 30 (10 & 11. Geo. 6.) বলা হয় দেশীয় রাজণ্য শাসিত রাজ্যগুলি নিজেদের জনবিন্যাস, ভৌগলিক আবস্থান (নৈকট্য) অনুসারে স্থির করবে তারা ভারত না পাকিস্থানে অর্ন্তভুক্ত হবে। হায়দ্রাবাদ, জুনাগড়, ভোপাল, যোধপুর, ত্রিবাঙ্কুর ছাড়া বাকি রাজণ্য শাসিত রাজ্যগুলি যারা ভৌগলিকভাবে ভারতীয় ইউনিয়নের কাছাকাছি ছিল, ভারতভুক্তিতে রাজি হয়। হায়দ্রাবাদ, জুনাগড়, ভোপালের প্রশাসকরা ছিল মুসলমান কিন্তু সংখ্যাগরিষ্ঠ প্রজারা ছিলেন হিন্দু। কিন্তু যোধপুর, ত্রিবাঙ্কুর ছিল সম্পূর্ন হিন্দু রাষ্ট্র। ১৯৪৭ সালের জুলাই মাসের মধ্য বিভিন্ন ঘটনা পরন্পরায় বিশেষত: সর্দার বল্লভ ভাই প্যাটেল, ভি.কে কৃষ্ণমেননর দূরদর্শীতার জন্য যোধপুর, ত্রিবাঙ্কুর,ভোপাল বলপ্রয়োগ ছাড়াই ভারতীয় ইউনিয়নে অন্তর্ভুক্ত হতে রাজি হয় হায়দ্রাবাদের নিজাম মীর উসমান আলি ভারত বা পাকিস্থানে না গিয়ে স্বাধীন রাষ্ট্র হিসাবে ব্রিটিশ কমনওয়েলথ সদস্য হবার ইচ্ছা প্রকাশ করেন১৯৪৮ সালে লর্ড মাউন্টব্যাটেন পদত্যাগ করলে ১৩ই সেপ্টেম্বর বল্লভ ভাই প্যাটেল সেনা অভিযানের দ্বারা (‘অপারেশন পোলো’) চার দিনের মধ্যে হায়দ্রাবাদের দখল নেন।
   এই আলোচনায় আমরা জুনাগড়ের ভারত অন্তর্ভুক্তি নিয়ে বিশদে আলোচনা করব কারন ১৯৪৭ সালে কাশ্মীরের পরিস্থিতির সাথে জুনাগড়ের সাদৃশ্য ছিল গুজরাটের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত জুনাগড়ের  পরিস্থিতি ছিল বাকি চারটি রাজণ্য শাসিত রাজ্যগুলি থেকে আলাদা ১৯৪৭ সালের ২৫শে জুলাই লর্ড মাউন্টব্যাটেন জুনাগড়ের রাজপরিবারের সদস্যদের উদ্দেশ্যে ভাষণে জুনাগড়কে ভারতীয় ইউনিয়নে যোগ দেওয়ার পরামর্শ দেন। কারন জুনাগড়ের সাথে প্রস্থাবিত পাকিস্থানের কোন স্থল সংযোগ ছিল না। প্রসঙ্গত: বলা যায় যে, নবাবের আইনি উপদেষ্ঠা নায়েব নবি বক্সও একই মত ব্যক্ত করেন। কিন্ত মুসলিম লীগের নেতারা জুনাগড়কে পাকিস্থানে অন্তভুক্ত করার জন্য এই যুক্তি দেন যে, সমুদ্রপথে জুনাগড় পাকিস্থানের সাথে সহজেই যোগাযোগ রাখতে পারবে।১৯৪৭- প্রথম দিকে যে নবি বক্স মুসলিম লীগের নেতা স্যার শাহ নওয়াজ ভুট্টোকে জুনাগড়ের মন্ত্রী পরিষদের সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ জানান, সেই ভুট্টোই নবি বক্সের আনুপস্থিতিতে জুনাগড়ের নবাবকে পাকিস্তানের সঙ্গে যুক্ত হতে চাপ দেন।ফলে পাকিস্থানের সাথে কোন সাধারণ সীমানা সংযোগ না থাকলেও ১৯৪৭ সালের ১৫ই সেপ্টেম্বর, জুনাগড়ের নবাব তৃতীয় মহম্মদ মহাবত খানজি পাকিস্থানের সাথে যুক্ত হওয়ার সম্মতি দেন ১৩ই সেপ্টেম্বর ১৯৪৭, পাকিস্থান সরকার তাঁর প্রস্তাব গ্রহণ করেন এর ফলে জুনাগড়ের প্রজারা প্রবল অসন্তোষ প্রকাশ করে আন্দোলন শুরু করে।জুনাগড়ের আধীন দুই ছোট রাজ্য মঙ্গল বাবরিয়াওয়াদের শাসকরা জুনাগড় থেকে স্বাধীনতা ঘোষণা করে ভারতে অন্তর্ভুক্ত হবার ইচ্ছা প্রকাশ করে। প্রত্যুত্তরে নবাবের সেনা দুটি রাজ্যে দখল করে নেয়।অন্যান্য প্রতিবেশী দেশীয় রাজ্যের শাসকেরা জুনাগড় সীমান্তে সেনা পাঠানো শুরু করে এবং সাহায্যের জন্য ভারত সরকারের কাছে আবেদন জানায়।ভারতীয় নেতৃবর্গ মনে করেন জুনাগড় পাকিস্থানের সাথে যুক্ত হলে গুজরাটের সাম্প্রদায়িক উত্তেজনা বৃদ্ধিপাবে কারণ জুনাগড়ের ৯৬% অধিবাসী ছিলেন হিন্দু। সুতরাং, নবাবের পাকিস্থানে যুক্ত হবার প্রস্তাব তাঁরা প্রত্যাখ্যান করেন।ভারত জুনাগড়ে জ্বালানী তেল, কয়লা সরবরাহ, ডাক-তার পরিষেবা বন্ধ করে সেনা পাঠিয়ে মঙ্গল বাবরিয়াওয়াদ দখল করেএই পরিস্থিতিতে পাকিস্থান ভারতকে সেনা প্রত্যাহারের বিনিময়ে গণভোটের প্রস্তাব দেয় কিন্তু ভারত তা অস্বীকার করে। ২৬শে অক্টোবর, নবাব তার পরিবার ভারতীয় সৈন্যদের সাথে সংঘর্ষের পর পাকিস্তানে পালিয়ে যায়।৭ই নভেম্বর জুনাগড়ের সেনাবাহীনি পরাজয় স্বীকার করে।জুনাগড়ের দেওয়ান জুলফিকার আলী ভুট্টোর পিতা স্যার শাহ নওয়াজ ভুট্টো,ভারত সরকারকে হস্তক্ষেপ করার জন্য আমন্ত্রণ জানিয়ে সৌরাষ্ট্রের আঞ্চলিক কমিশনার মিস্টার বুচকে চিঠি দেন।পাকিস্থান ভারতের সেনা আভিযানের প্রতিবাদ করলে ভারত সরকার তা প্রত্যাখ্যান করে এবং দেওয়ানের আমন্ত্রণ গ্রহণের মাধ্যমে জুনাগড়ের নিয়ন্ত্রন লা্ভ করে ১৯৪৮ সালের ফেব্রুয়ারিতে ভারত জুনাগড়ে একটি গণভোটের আয়োজন করে, তবে এটি আন্তর্জাতিক নজরদারিতে করা হয় নি। এই গণভোটের ফল স্বাভাবিকভাবে ভারতের অনুকূলে যায়।ভারত যে প্রক্রিয়ায় জুনাগড়ের নিয়ন্ত্রণ নেয় সেই যুক্তিতে পাকিস্থান পরবর্তীকালে কাশ্মীরের উপর অধিকার চেষ্টা দাবি করে।
   ভারত বিভাগের সময়  সমগ্র কাশ্মীর একটি বিবাদমান অঞ্চলে পরিণত হয় কারণ ১৯৪৭ সালে জম্মুর দক্ষিনাংশ হিন্দুগরিষ্ঠ হলেও সমগ্র রা্জ্যের নিরিখে মুসলমানেরা হিন্দুদের চেয়ে প্রায় তিনগুন বেশি ছিল। তাই দেশবিভাগের প্রক্ষাপটে মহম্মদ জিন্না স্বাভাবিক ভাবেই কাশ্মীরের দাবি করেন। জিন্না কাশ্মীরের পাকিস্থানভুক্তির জন্য প্রথমে হিন্দু রাজা পরে মুসলমান জননায়ক বিশেষত: শেখ আব্দুল্লা তার অনুগামিদের তোষামোদ করেও ব্যর্থ হন।কাশ্মীরের তৎকালীন রাজা হরি সিং তার মন্ত্রীপরিষদ পাকিস্থান বা ভারতের অন্তর্ভুক্তির পরিবর্তে স্বাধীন রাষ্ট্র হিসাবে থাকার মনস্থির করেন। তৎকালীন কাশ্মীরের মূলধারার রাজনৈতিক দলগুলির মধ্যে সর্বাধিক জনপ্রিয় ছিল ন্যাশনাল কনফারেন্স। শেখ আব্দুল্লা ছিলেন ন্যাশনাল কনফারেন্সের প্রবাদ প্রতিম নেতা যার সাথে ছিল মৌলানা আবুল কালাম আজাদ নেহেরুর সখ্যতা। এই সময় কাশ্মীরের রাজা হরি সিং উপর নানা কারনে সর্বস্তরের কাশ্মীরী জনগণ ছিলেন ক্ষুদ্ধ এবং তাঁর কোন জনভিত্তি ছিল না।ন্যাশনাল কনফারেন্স শেখ আব্দুল্লা ছিল আপামর কাশ্মীরী জনগনের প্রতিনিধি। ভারত বিভাগের চরম সঙ্কটাপন্ন সময়ে সারা উপমহাদেশ যখন ধর্মীয় হিংসায় মত্ত তখন কাশ্মীর ছিল আশ্চর্যরকমের শান্ত এমনকি ১৯৪0- সেই অশান্ত দশকে যখন কাশ্মীরের উপকন্ঠে উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশ পাঙ্জাবে হিন্দু নিধন যজ্ঞ চলেছিল তখনও কাশ্মীরে হিন্দু-মুসলমান সম্প্রদায়ের মধ্যে একটিও সংঘাত ঘটেনি। কারণ কাশ্মিরি সুফিবাদ সৌহার্দ্য ভ্রাতিত্বের কথা বলে যাকে বলেকাশ্মীরীয়াত এই কাশ্মীরীয়াত- জিন্নার দ্বিজাতি তত্ত্বকে অস্বীকার করে।
            ১৯৪৭ সালে দেশ বিভাজনের মাধ্যমে ভারত পাকিস্থান যখন স্বাধীনতা পেতে চলেছে তখন রাজা হরি সিং- বিরোধিতা করার জন্য শেখ আব্দুল্লা  কাশ্মীরের জেলে বন্দি। যখন কাশ্মীরের জনগন শেখ সাহেবের মুক্তির দাবিতে মুখর, নেহেরু কাশ্মীরে যেতে চান শেখ সাহেবের মুক্তির বিষয়ে কথা বলতে। তাঁকে নিবৃত করে মহত্মা গান্ধি বলেন তিনি নিজেই যাবেন কারন নেহেরু গেলে এই অপব্যাখা হবে যে হরি সিং কে তিনি ভারতে অন্তভুক্ত হবার জন্য চাপ দিতে যাচ্ছেন।কাশ্মীরে যাওয়ার আগে গান্ধিজী স্পষ্ট ভাবে জানালেন যে তিনি, কাশ্মীরীদের ভারতে যুক্ত হবার আবেদন নিয়ে যাচ্ছেন না, তারা ভারতে না পাকিস্থানে থাকবেন, সে বিষয়ে সিদ্ধান্ত নেবার দায়িত্ব কাশ্মীরীদের।কাশ্মীরে পৌঁছানোর পর গান্ধি কাশ্মীরী জনগনের উষ্ণ অর্ভথ্যনা পেলেন সমবেত জনগন তাঁর শেখ আব্দুল্লার  নামে জয়ধ্বনি দিল। কাশ্মীরের রাজা হরি সিং গান্ধিজিকে রাজ অতিথি হিসাবে আপ্যায়ন জানালে প্রথমে তিনি সাক্ষাতে অস্বীকার করেন। কিন্ত রাজার প্রধান মন্ত্রী স্বয়ং উপস্থিত হয়ে গান্ধিজিকে আনুরোধ করলে তিনি রাজার সাথে সাক্ষাত করেন এবং জানান কাশ্মীরের জনগন তাঁর (হরি সিং) উপর রুষ্ট, জনগন তাঁকে গ্রহন না করলে তিনিও তাঁর আতিথেয়তা নেবেন না।এরপর গান্ধিজি মুজাহিদ মঙ্জিলে (ন্যাশনাল কনফারেন্সের সদর দপ্তর)ন্যাশনাল কনফারেন্সের কর্মীদের উদ্দেশ্যে ভাষন দিতে গেলে প্রায় ২০,০০০এর বেশি মানুষ তাঁর জয়ধ্বনিতে মুখরিত হয়। সারা বিশ্ব দেখল দেশ বিভাজনের অন্তিম লগ্নে(দুই সপ্তাহ আগে)মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীর কিভাবে গান্ধিজিকে আপন করে নিল।
      ১৯৪৭ সালের ১৫ই আগষ্ট ভারত স্বাধীনতা পেল।কাশ্মীর Indian Independence Act (1947 c. 30 (10 & 11. Geo. 6) আনুসারে ভারত বা পাকিস্থানে যেতে পারত। ১৫ই আগষ্টের এক সপ্তাহ পর হরি সিং স্বাধীনতা ঘোষনা করলেন না আবার ভারত বা পাকিস্থানে অন্তভুক্ত হওয়ার ইঙ্গিতও দিলেন না। তিনি কাশ্মীরের স্বাধীনতা বজায় রাখার চেষ্টায়  ভারত বা পাকিস্থানের সাথে আলোচনা বিলম্বিত করছিলেন।সেই সময়ের স্বাভাবিক প্রবণতা আনুসারে দেশীয় রাজারা মূলত প্রজাদের ইচ্ছানুসারে ভারত বা পাকিস্থানে অন্তর্ভুক্ত হচ্ছিলেন অবশ্য কিছু ব্যতিক্রম ছিল যা পূর্বেই আলোচনা করা হয়েছে।মুসলিম সংখ্যাধিক্যের জন্য পাকিস্থান কাশ্মীরের দবি জানাতে থাকে।এরপরেই দ্রুত ঘনিয়ে আসে সংঘাতের ছায়া। ১৯৪৭ সালের ২৪ শে আগষ্ট জিন্না তাঁর সামরিক সচিবকে জানানতিনি কাশ্মীরে দু সপ্তাহ ছুটি কাটাতে চান। কিন্ত হরি সিং তাঁকে কাশ্মীরে পদার্পনের অনুমতি দিলেন না। ১৯৪৭ সালের ৩০ শে সেপ্টেম্বর পাকিস্থান রাষ্ট্রপুঙ্জের সদস্য নির্বাচিত হয়। সুতরাং পাকিস্থানের পক্ষে সরাসরি কাশ্মীরে সেনা পাঠানো সম্ভব ছিল না।উদ্ভুত পরিস্থিতিতে জিন্ন উত্তর পশ্চিম সীমান্ত প্রদেশের (বর্তমান খাইবার পাখসতুনওয়া) পাখসতুন উপজাতির নেতাদের অক্টোবরের শেষদিকে কাশ্মীর আক্রমণ করার জন্য রাজি করান।এই সিদ্ধান্তের দ্বারা তিনি অনেকগুলি উদ্দেশ্য সাধন করার চেষ্টা করেন- প্রথমত, পাকিস্থানি সেনা ব্যবহার না করেই কাশ্মীর দখল করা যাবে। দ্বিতীয়ত, কাশ্মীরী জনগনকে বোঝান যাবে যে বিধর্মীদের হাত থেকে তাদর মুক্তি দিয়ে ইসলামি রাষ্ট্রের অংশিদার করা ল।তৃতীয়ত, পশ্চিম সীমান্ত প্রদেশের পাখসতুন উপজাতির কাবুলের ছত্রছায়া থেকে সরিয়ে আনা। কারণ পশ্চিম সীমান্ত প্রদেশের সীমানা নিয়ে পাখসতুন উপজাতিদের উপর রাজনৈতিক নিয়ন্ত্রণ নিয়ে আফগান সরকারের সাথে ব্রিটিশদের বিবাদ ছিল যা পাকিস্থানের উৎপত্তি লাভের পর আরও জটিল হয়। এজন্য রাষ্ট্রপুঙ্জে পাকিস্থানের সদস্য নির্বাচিত হবার সময় একমাত্র আফগানিস্থান আপত্তি জানায়। সেই সময় হত্যা, লুঠ, সংঘর্ষ ছিল পাখসতুন সমাজে দৈন্দিন ব্যাপার এবং বীরত্বের বহ:প্রকাশ। এজন্য পাখসতুনরা ব্রিটিশ সরকারে নথিতে উপদ্রুত উপজাতি হিসাবে নথিভুক্ত ছিল হেন পাখসতুনদের এই বলে কাশ্মীর আক্রমন করার জন্য রাজি কারন হয় যে, হিন্দু রাজার কবল থেকে মুসলিম ভাইদের উদ্ধারের ধর্মযুদ্ধের পরই পাওয়া যাবে অবাধ লুঠের সুযোগ। ভাড়াটে লুটেরার দল ২২-২৩ শে অক্টোবর ঝিলাম নদী পার হয়ে কাশ্মীরে প্রবেশ করল। সামান্য প্রতিরোধের পর সীমান্ত চৌকিগুলি দখল হলে পাখসতুন হনাদারেরা ১৪০ মাইল দূরে অবস্থিত কাশ্মীরের রাজধানী শ্রীনগর দখল করার আদেশ পায় কিন্তু ভড়াটে সেনার একটি উল্লেখযোগ্য অংশ রাতের অন্ধকারে লুঠের আশায় নিকটবর্তী মুজাফারাবাদে পালিয়ে যায়। এর ফলে শ্রীনগর অভিযান বিলম্বিত হয় হানাদারের সংখ্যা হ্রাস পায়। তৎসত্ত্বেও অবশিষ্টাংশ হানাদারেরা বারামূলা হয়ে শ্রীনগরের উদ্দেশ্যে রওনা হয় যাত্রাপথে মাহুলের বিদ্যুৎ কেন্দ্রটি বিস্ফোরণে নষ্ট করে।এসময় ডোগরারা (দেবী দূর্গার ভক্ত)দূর্গা উৎসব দশেরায় ব্যস্ত ছিল, বিদ্যুৎ কেন্দ্র ধ্বংস হবার ফলে সমগ্র শ্রীনগর শহর অন্ধকারে ডুবে যায়। রাজার সেনারা সামান্য প্রতিরোধে সামর্থ হয়। ফলে ২৩ তারিখ রাতে হানাদারেরা শ্রীনগর থেকে মাত্র পঞ্চাশ মাইল দূরে অবস্থান করে। শ্রীনগরে সেসময় প্রশাসন বলতে কিছু ছিল না, বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা অচল। সেই পরিস্থিতিতে শেখ আব্দুল্লার নেতৃত্বে ন্যাশনাল কনফারেন্সের সদস্য স্বেচ্ছাসেবকরা হিন্দু-মুসলমসন-শিখ সকল সম্প্রদায়ের মানুষের মধ্যে সম্প্রীতির বাতাবরণ বজায় রেখে নাগরিক জীবন সচল রাখেন।

রাজা হরি সিং
Courtesy-
Getty Images 

           
২৪ শে অক্টোবর হরি সিং বাধ্য হয়ে ভারত সরকারের কাছে সেনা সা্হায্য প্রার্থনা করেন শেখ আব্দুল্লা কাশ্মীরে ভারতীয় সেনা আহ্বানের সিদ্ধান্তকে সমর্থন জানালেন।কিন্ত ব্যবস্থার বৈধতা দেখার জন্য নেহেরু ২৫শে অক্টোবর সকালে মন্ত্রিপরিষদের বৈঠক ডাকলেন।উক্ত বৈঠকে সিদ্ধান্ত হয় কাশ্মীরের ভারতভুক্তি ছাড়া সেনা পাঠানো হলে বিশ্বের অন্যান্য দেশ তা মেনে নেবে না। মন্ত্রীপরিষদের সুপারিশ আনুসারে দেশীয় রাজ্য মন্ত্রকের সচিব ভি.পি. মেননকে দিন বিকালে বিমান বাহিনীর একটি ডগলাস ডি.সি. বিমানে করে শ্রীনগরে পাঠানো ল।তাঁর দৌত্যের উদ্দেশ্য ছিল কাশ্মীরের ভারতভুক্তির কাগজে হরি সিং- স্বাক্ষর নেওয়া। কিন্তু রাজার সাথে প্রাথমিক আলোচনার পর তিনি দিল্লী ফিরে এলেন।ইতিমধ্যে পরিস্থিতি আরও জটিল হয়ে পড়লে ২৬ তরিখ হরি সিং জনগণকে অসহায় অবস্থায় রেখে সপর্ষদ শীতকালিন রাজধানী জম্মুতে পলায়ন করেনফলে ২৬ তারিখ, মেনন বিমানযোগে জম্মু উপস্থিত হয়ে হরি সিং কাছ থেকে কাশ্মীরের ভারতে অন্তর্ভুক্তির কাগজে সই নেন।


২৭ শে অক্টোবর ১৯৪৭ শ্র্রীনগর বিমানবন্দরে শিখ রেজিমেন্টর আগমন।     Courtesy- indiandefence review

   উক্ত চুক্তি অনুসারে জম্মু-কাশ্মীর,গিলগিট-বাল্টিস্থান, লাদাক এবং আকসাই চিন ভারতীয় ইউনিয়নে যুক্ত হয়। ২৭ তারিখ সকালে প্রথম শিখ রেজিমেন্টকে বিমানযোগে শ্রীনগর পাঠনো হয়। খুব সহজেই পাকিস্থানী হানাদারেরা শ্রীনগর থেকে অপসারিত হয় কিন্তু দূর্গম স্থানগুলিতে পাক হানাদারেরা যথেষ্ঠ স্বক্রিয় থাকে যখন জিন্না ভারতীয় সৈন্যদের অবতরণের বিষয়ে জানতে পারলেন, তখন তিনি পাকিস্থানস্থ ব্রিটিশ বাহিনীর কমান্ডার-ইন-জেনারেল স্যার ডগলাস গ্রেসিকে রাওয়ালপিন্ডি   সিয়ালকোট থেকে দুটি ব্রিগেড নিয়ে কাশ্মীরে রওনা হবার  নির্দেশ দেন তাঁর উদ্দেশ্য ছিল সিয়ালকোটের ব্রিগেড জম্মু দখল করে হরি সিংকে আটক করবে এবং রাওয়ালপিন্ডির ব্রিগেড শ্রীনগরের অধিকার নেবে কিন্তু গ্রেসি ফিল্ড মার্শাল স্যার ক্লাউড অচিনলেকের (১৯৪৭ সালের আগষ্টে অচিনলেককে ভারত পাকিস্থানস্থিত সমস্ত ব্রিটিশ বাহিনীর সর্বোচ্চ কামান্ডার হিসাবে নিয়োগ করা হয়)অনুমোদন ছাড়া সেনা অভিযানে রাজি হলেন না। ক্লাউড অচিনলেক ভারত পাকিস্থানের মধ্যে সরাসরি যুদ্ধের আশঙ্কায় পাকিস্থানের সেনাভিযানে সম্মতি দিলেন না।১৯৪৭ সালের ৩১ শে ডিসেম্বর নেহেরু জাতিপুঙ্জে পাক হানাদারের আধিনে থাকা কাশ্মীরের অংশ নিয়ে দৃষ্টি আকর্ষন করেন। কিন্তু পাকিস্থানের উপর কোন আন্তর্জাতিক চাপ দেখা গেল না।
কাশ্মীরের ভারতভুক্তির খবর

    Courtesy – Hindustan Times Archive  

 
১৯৪৮ সালের নভেম্বর মাসে স্যার ক্লাউড অচিনলেক অবসর নেওয়ার পর পাকিস্থান কাশ্মীরে সেনা পাঠায়,কিন্তু তখন পর্যন্ত ভারতীয় বাহিনী প্রায় দুই তৃতীয়াংশ রাজ্য নিয়ন্ত্রণে নিয়ে ফেলেছিল মুজাফারাদাবাদ,চিত্রাল,গিলগিট-বাল্টিস্থান পাকিস্তানি হানাদারদের দ্বারা সুরক্ষিত ছিল। ভারতীয় সৈন্যবাহিনীর সাথে পাখসতুন উপজাতি পাকিস্তানি সৈন্যবাহিনীর মধ্যে যুদ্ধ প্রায় এক বছরেরও বেশি সময় ধরে চলে, যা ১৯৪৮ ভারত-পাকিস্থান যুদ্ধ নামে পরিচিত।উক্ত যুদ্ধে ভারতীয় সেনা যখন পুঞ্চের পশ্চিমে সুবিধাজনক পরিস্থিতিতে আসছিল, তখন ( ১৯৪৮ সালের শেষ দিকে) জাতিসংঘের মধ্যস্থতায় ভারত পাকিস্থান যুদ্ধবিরতিতে রাজি হয় ১৯৪৯ সালের ৫ই জানুয়ারি যুদ্ধবিরতি কার্যকর হয়।ফলে গিলগিট-বাল্টিস্থান, চিত্রাল মুজাফারাবাদ থেকে পাক হানাদার বাহিনীর আপসারণ আর সম্ভব হয়নি। উক্ত চুক্তিতে (United Nations Security Council Resolution 47)  বলা হয়,  
. পাকিস্থান তার নিয়মিত এবং অনিয়মিত উভয় বাহিনীকে প্রত্যাহার করবে,
. আইন শৃঙ্খলা রক্ষার জন্য ভারত কাশ্মীরে নূন্যতম বাহিনী রাখবে,
.ভারত কাশ্মীরের সকল প্রধান রাজনৈতিক দলকে একটি জোট মন্ত্রিসভা গঠনের জন্য আমন্ত্রন জানাবে যারা স্বাধীনভাবে শরণার্থীদের প্রত্যাবর্তন, সকল রাজনৈতিক বন্দীদের মুক্তি এবং রাজনৈতিক স্বাধীনতার জন্য ব্যবস্থা গ্রহনে সমর্থ হবে।
. এরপর ভারত জাতিপুঙ্জ মনোনিত একজন আধিকারিককে নিয়োগ করবে যিনি স্বাধীনভাবে দুই দেশের নেতাদের কাশ্মীরী জনগনের সাথে আলাপ আলোচনার মাধ্যমে নিরপেক্ষ গণভোটের আয়োজন করবেন
.যতদিন না গণভোটের আয়োজন হচ্ছে, স্থিতবস্থা বজায় থাকবে।

      যে সময় এই যুদ্ধবিরতি স্বাক্ষরিত হয় সেসময় ভারত কাশ্মীরের দুই-তৃতীয়াংশ এবং পাকিস্থান এক-তৃতীয়াংশ দখলে রেখেছিল। অধিকাংশ নিরপেক্ষ মূল্যায়ণগুলি একমত যে, ভারত যুদ্ধের বিজয়ী ছিল কারণ কাশ্মীর উপত্যকা, জম্মু লাদাখ সহ প্রায় দুই তৃতীয়াংশ কাশ্মিরী ভূ-খন্ড সফলভাবে রক্ষা করতে সক্ষম হয়েছিল ভারত পাকিস্থান উভয়ই জাতিপুঙ্জের এই প্রস্তাব (Resolution 47) মানতে রাজি ছিল না।

ভারতের যুক্তি ছিল-
. যেভাবে Resolution 47- পাকিস্থান ভারতকে এক সারণীতে রাখা হয়েছিল তা অন্যায়। কারণ পাকিস্থান কাশ্মীর হামলা করেছিল কিন্তু ভারত ১৯৪৭ সালের ২৬ শে অক্টোবর অবিভক্ত ভারত সরকারের ১৯৩৫ সালের আইন অনুসারে কাশ্মীরকে অধিগ্রহন করে যাতে  কাশ্মীরের সব থেকে বড় রাজনৈতিক দল ন্যাশনাল কনফারেন্সের সম্মতি ছিল।
. ভারত কাশ্মীর থেকে সেনা সরাতে রাজি হয়নি কারন সেনা সরালে পুণরায় পাকিস্থানের হমলার আশঙ্কা ছিল।
. ভারত মনে করে জোট মন্ত্রিসভা গঠনের প্রস্তাব মানলে শেখ আব্দুল্লার  প্রভাব হ্রাস পাবে যা কাশ্মীরের সর্বভৌমত্বকে আঘাত করবে।
.ভারত অবশেষে দাবি করে গনভোট সংগঠনের ক্ষেত্রে পাকিস্থানকে বাইরে রাখতে হবে কারন পাকিস্থান অন্যায় ভাবে কাশ্মীরের এক উল্লেখযোগ্য অংশ দখল করে রেখেছে।

অপরপক্ষে পাকিস্থানের যুক্তি ছিল-

. সামান্য ভারতীয় সেনাও যদি থাকে(আইন-শৃক্ষলা রক্ষায়) তাহলে নিরপেক্ষ গনভোট সম্ভব নয় তাই যতক্ষন  ভারতীয় সেনার পূর্ণ অপসারণ হচ্ছে পাকিস্থান গণভোটে যাবে না।
. পাকিস্থান উপস্থাপিত জোট মন্ত্রিসভা গঠনের ক্ষেত্রে মুসলিম লীগের পঞ্চাশ শতাংশ অংশদারিত্ব দাবি করে।
. সবশেষে পাকিস্থান এই বলে Resolution 47 মানতে অস্বীকার করে যে, প্রাথমিক পর্যায়ে নিরাপত্তা পরিষদ পাকিস্থানের অনুকূলে সিদ্ধান্ত নিলেও আমেরিকা ব্রিটেনের চাপে অধিকাংশ সিদ্ধান্ত ভারতের পক্ষে ছিল।তাছাড়া, ভারত যে ভাবে যুক্তিতে (পূর্বেই আলোচনা করা হয়েছে) জুনাগড়ের অধিকার লাভ করেছিল সেই যুক্তিতে পাকিস্থান কাশ্মীরের উপর ভারতের দাবিকে নস্যাৎ করে নিজ অধিকার দাবি করে।

    নেহরু সর্দার প্যাটেলের চাপে হরি সিং তাঁর পুত্র, যুবরাজ করণ সিংকে জম্মু কাশ্মীরের প্রশাসক জনপ্রিয় কাশ্মীরী নেতা শেখ আব্দুল্লাকে প্রধানমন্ত্রী হিসাবে নিয়োগ করতে বাধ্য হন। ৩১ শে অক্টোবর শেখ আব্দুল্লা পাকিস্থানের উদ্দেশ্যে শান্তির বার্তা পাঠালেন কিন্তু কোন সাড়া পেলেন না।১৯৫২ সাল পর্যন্ত করণ সিং ছিলেন কাশ্মীরের 'সদর--রিয়াসাত' ('রাষ্ট্রের প্রধান')১৯৫২ সালে রাজতন্ত্রের অবসানের পর ১৯৬৪ সাল পর্যন্ত করণ সিং ছিলেন রাজ্যপাল। অপরদিকে পাকিস্থান মুজাফারাদাবাদ,চিত্রাল,গিলগিট-বাল্টিস্থানকে নিয়ে গঠন করে আজাদ কাশ্মীর যার রাজধানী হয় মুজাফারাদাবাদকাশ্মীর সমস্যা আন্তর্জাতিক রূপ নেওয়ায় ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ অনুসারে কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া হয়। ১৯৫১ সালে কাশ্মীরে সাধারণ নিবার্চন আনুষ্ঠিত হলে ন্যাশনাল কনফারেন্স সব আসনে জয় লাভ করে।

    ১৯৫৩ সালের ৮ই আগষ্ট করণ সিংকাশ্মীর ষড়যন্ত্রমামলার দায়ে বা অজুহাতে শেখ আব্দুল্লাকে ক্ষমতাচ্যুত করেন এবং এগারো বছরের জন্য জেলে প্রেরণ করেন তাঁর স্থলাভুক্ত হন তাঁরই সহকর্মী বক্সী গুলাম বেগ।শেখ আব্দুল্লার মতে অন্যের মন্ত্রনায় নেহেরুর প্রত্যক্ষ্য মদতে তিনি ক্ষমতাচ্যুত হন। অবশেষে ১৯৬৪ সালের ৮ই এপ্রিল শেখ আব্দুল্লাকেকাশ্মীর ষড়যন্ত্রমামলা থেকে অব্যহতি দিয়ে মুক্তি দেওয়া হয়। মুক্তির পর তিনি শ্রীনগরে উপস্থিত হলে জনগন তাঁকে বরণ করে নেয়। মুক্তির পর নেহেরুর সাথে তাঁর হৃত সম্পর্ক পুনরুদ্ধার হতে শুরু করে।অত:পর নেহেরু তাঁকে দিল্লী এসে কাশ্মীর সমস্যার স্থায়ি সমাধানের জন্য বৈঠকের আমন্ত্রণ জানান। কিন্তু তৎকালীন পাক প্রেসিডেন্ট আয়ুব খান টেলিগ্রাম করে নেহেরু শেখ আব্দুল্লাকে জানান পাকিস্থানের অংশিদারিত্ব সম্মতি ছাড়া কাশ্মীর সমস্যার সমাধানে গৃহিত কোন পদক্ষেপ মানা হবে না। সুতরাং, নেহেরুর সম্মতিক্রমে শেখ সাহেব ১৯৬৪ সালের বসন্তে পাকিস্থান সফরে যান। আয়ুব খানের সাথে তাঁর দীর্ঘ আলোচনার পর কাশ্মীর সমস্যার খসড়া সমঝতা প্রস্তুত হয় পাক প্রেসিডেন্টকে জুনের মাঝামাঝি দিল্লীতে আসতে রাজি করান। এভাবে কাশ্মীর সমস্যার সমাধানের এক উজ্জ্বল সম্ভবনার সৃষ্টি হয়। এর পরেই শেখ আব্দুল্লা  পাক অধিকৃত কাশ্মীর সফরে যান কাশ্মীরী জনগণ নেতাদের সাথে মত বিনিময় করতে থাকেন। ২৭ শে মে যখন তিনি মুজাফারাদাদের পথে ছিলেন, নেহেরুর মৃত্যু সংবাদ পান। খবর পাওয়া মাত্র তিনি দিল্লী রওনা হন। পাক প্রেসিডেন্ট আয়ুব খান নেহেরুর অন্ত্যেষ্টিতে বিদেশ মন্ত্রী জুলফিকার আলি ভুট্টোর নেতৃত্বে এক উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল পাঠান। এভাবে ইতিহাসে ভারত-পাকিস্থান কাশ্মীরের সমস্যা সমাধানে  যে সুবর্ণ সুযোগ এসেছিল তা ব্যর্থ হয়।
২০১৮, অশান্ত কাশ্মীর
             Courtesy – The Statesman   

  
পরবর্তীতে বিভিন্ন ঘটনার  আবর্তে কাশ্মীর সমস্যা আরও জটিল থেকে জটিলতর হতে থাকে এবং ভারত- পাকিস্থান সংঘাতের মাত্রা বৃদ্ধি পায় যার চূড়ান্ত ফল বর্তমান সময়ের অশান্ত, হিংসা-বিদীর্ণ কাশ্মীর। যে কাশ্মীর ছিল সুফিবাদের চারণভূমি তা আজ অসহিষ্ণুতার বিষবাষ্পে কলুষিত। বর্তমানে কাশ্মীরী যুব সম্প্রদায়ের উল্লেখযোগ্য অংশ নানা করণে ভারত বিদ্বেষী হিংসাশ্রয়ী রাষ্ট্রশক্তি বলপ্রয়োগের মাধ্যমে তাদের নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে, যার ফলে কাশ্মীরী জনগণের অসন্তোষ বাড়ছে। বহুকাল আগে কলহন যথার্থই বলেছিলেন- “কাশ্মীরকে জয় করা যায় আত্মিক মেধার শক্তিতে, সৈন্যবাহিনীর অস্ত্রবলে কখনই নয় নিজেদের সম্বন্ধে কাশ্মীরীদেরও ইরকম বিশ্বাস। তাই বলপ্রয়োগ নয়, সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আলাপ আলোচনার মাধ্যমেই কাশ্মীরী জনগনের আস্থা অর্জন করা উচিত।
 

Tuesday, 7 August 2018

Assessment of Glacial Melting and Valley Blocking Incidents in Ishkoman, Gilgit-Baltistan




The Pamir Times twitted this image after the valley blocking incidents
Courtesy: The Pamir Times 

18th July ‘The Pamir Times’, leading English daily of Gilgit-Baltistan in Pakistan occupied Kashmir, reported that a significant valley blocking event occurred at Ishkoman valley, high up in the mountains of Gilgit in northern Pakistan. The same report was also delivered by the mainstream Pakistani newspaper ‘The Dawn’. It quoted that A small glacier melt has swollen Barsuwat Nullah in the Ishkoman valley of Ghizer district, Gilgit-Baltistan, creating an artificial lake and blocking the flow of the Immit River.  The water has submerged more than 30 houses, cultivated land, a link road and cattle farms and washed away over a dozen vehicles and hundreds of cattle head in the upstream areas.

Further detail was received with the press release of Deputy Commissioner of Ghizer, Deputy Md.  Shuja Alam. The Deputy Commissioner said that “the Barsuwat glacier started melting on Tuesday at about 7pm. Water from the melting glacier, containing mud and stones, fell into Barsuwat Nullah and caused flooding. The nullah ultimately falls into the Immit River whose flow has been blocked and the stagnant water has created an artificial lake similar to Attabad Hunza Lake, disconnecting upstream villages from other areas.”

I was unaware of this incident though I have great interest on Himalayan glaciers. I published a couple of research papers about the impact of global warming on glaciers, glacial lakes and cloudburst events in Garhwal Himalaya. I have another published paper on 2013 cloudburst event in Kedarnath and surrounding areas. This paper is popular in different academic sites. It was the highest search paper in Academiaedu for conjugative two weeks in December 2014. I was informed about the Ishkoman incidents by the director of Glacial Studies and a member of an associated blog. I was asked to give comments on the probable causes of frequent glacial melting and valley blocking incidents in Karakoram mountain region of Gilgit-Baltistan. They also produced me the Planet Lab satellite image (Planet Application Program Interface: In Space for Life on Earth, San Francisco) of the valley blocking site of Ishkoman valley. 

Planetscope image of the aftermath of the Ishkoman glacial debris flow
Modified by the author
Courtesy: Planet Lab

After receiving the email, I have gone through several reports, research papers and articles about the said matter.  Majority of the researchers blamed global warming for the faster melting of small glaciers in the Karakoram which is very similar to other areas of Himalaya. But, I feel that it is a generalised statement without analyzing the local factors and phenomenon. I have tried to assessment the fact with the theory of Karakoram Anomaly and Thermodynamics of Glaciers. I have informed them about my findings in details with specific logic. However, here I am discussing the facts in a descriptive manner so that everybody could understand it. Before, discussing the valley blocking incidents of Ishkoman valley and others part of Karakoram, I would like to discuss the glacier melting and glacial lake outburst flood (GLOF) event of Himalaya.  Majority of the researchers have applied this theory to explain the glacier melt and valley blocking incidents of Karakoram mountain region which is a different phenomenon. 

  Cause of Glacier Melt and Glacial Lake Outburst Flood (GLOF) Event of Himalaya:


The mean temperature of the Earth has been increased by 0.75° C during the last century due to global warming that causes the faster destruction of mountain or valley glacier. This phenomenon is already witnessed in several places of Himalaya where glacier and glacial lakes are changing alarmingly. Glacier retreating rate in Himalaya is 10 to 60 m per year. In most of the cases, the supraglacial ponds (A supraglacial pond is a small body of super cool still water on the top of a glacier) are growing quickly and merging with each other. So that glaciers are melting faster than the past and supraglacial ponds lasting over decades and have become lakes. In Gharwal Himalaya, such glacial lakes have been increased as high as 800 per cent over the last 40years. Thus, retreating glaciers produce vast and long lakes, many kilometres in diameter. These lakes are bounded by moraines and associated debris supplied by the glaciers. Rapid melting of a glacier or heavy downpour can stir up these lakes, creating glacial lake outburst flood (GLOF). In such a flood, the lake water rushes down the valley as the flash flood and often causes valley blocking incidents.  

Location of Ishkoman Valley:


This valley is located on the northern portion of Gilgit-Baltistan, south of Pamir in Ghizer district of Pakistan Occupied Kashmir. It shares the boundary with the Wakhan corridor of Afghanistan. The average elevation of this valley ranges between 2100 m to 3700 m. This valley is very close to the junction of Karakoram and Hindu Kush Mountains. It is a high mountain valley surrounding by snow-capped peaks and various small glaciers.

Location of Ishkoman Valley
Source: Author



Probable Cause Glacier Melt and Valley Blocking Incidents of Ishkoman, Gilgit-Baltistan :


I think the incident of Ishkoman of Gilgit-Baltistan is a different issue. There is a permanent 'vortex' of cold air over the Karakoram mountain region during summer, causing the increase of the glaciers in spite of global warming. Nathan Forsythe and his team from Newcastle University, UK, have identified a large scale vortex, centred over the Karakoram. In winter, the vortex affects the temperature over the Karakoram and entire Himalayan Range, spreading over 2000 km. But in summer the vortex has a limited effect only over the Karakoram and south Pamir. The vortex of trapped cold air in and around Karakoram Mountains makes this area cooler than other parts of Himalaya. This phenomenon is called the Karakoram Anomaly. Due to Karakoram Anomaly, there is a steady accumulation of snow and consequently the growth of glaciers even in summer. Where other parts of the Himalaya experience the opposite scenario.    

 Normal snowfall season of Gilgit-Baltistan is October to January and this snow converts into glaciers. But due to Karakoram Anomaly, the valleys are experiencing snowfall even in April. The summer snow, cannot convert into glaciers, they remain as firn and the glacier increases in weight. Due to the excess weight, the glacier begins to deform and flows downhill, the crevasses are formed in various sizes depending on the rate of abrasion and stress.  This downward movement also creates thermodynamic instability within the glacier and they turn into polythermal in nature. In case of the polythermal glacier, the upper part of an ice column is cold, but the surface and the base are at melting temperature. So, the downward movement increases further due to the percolation of meltwater as the form of microscopic and macroscopic water system within the glacier (Fig:1). In this situation, a sudden influx of temperature (heat waves in summer or local contribution of temperature) melts the firn very fast and the latent heat transported within rest part of the glacier, causes a sudden collapse of the glacier along large crevasses. This collapse acts as a stimulator for melting rest of the glacier from the bottom very fast.

Fig: 1 Microscopic and macroscopic water system within a polythermal glacier
The glacier meltwater moved faster along the sub-glacial channel (Barsuwat Nullah in Ishkoman valley) with forwarding of glacial moraines and associated debris. This debris was ultimately stored over the Immit River near the meeting point of Barsuwat Nullah and cratered the artificial lake. Geology of the Ishkoman valley and surrounding areas consist of dolomite, limestone, slate, conglomerate, gneiss etc. It indicates, there are plenty of cementing materials which helped the debris to be accumulated and formed the lake wall.


            I think this event is not uncommon in the Karakoram and Pamir region because, this type of glaciers is typically smaller, less stable and susceptible to retreat due to thermodynamic instability. The formation of an artificial lake is also very common in the meeting point of a sub-glacial and fluvial channel due to the abundant supply of glacial debris. This type of small glaciers is also very sensible with the influx of local temperature rather global warming. The recent development activities of CPEC projects may have increased the soot and dust in this area which may have impacted on local small glaciers. So, there is a scope for further study on it.



Thursday, 3 May 2018

‘Hand-Pulled Rickshaw’: An Imperilled Colonial Legacy of Kolkata & Its Uncertain Destiny



    In the present day, we find that most of the feudal systems are surviving at the heart of the modern cities. Hand pulled rickshaw of Kolkata is one of such feudal-colonial system still exists within a cosmopolitan city. Kolkata is the last major city in the world where hand-pulled rickshaw is used as an everyday transport to carry passengers. It is a popular and cheap non-polluting mode of transport, considered as one of the symbols of culture and heritage of the city. Hand rickshaw pulling is a centuries-old profession. Hand-pulled rickshaw is locally known as 'Tana ricksha' or 'Haat ricksha' and the rickshaw pullers are commonly known as ‘Rickshawalla’. Hand pulled rickshaws and rickshaw pullers both have been used in different films, literature, novels to represent Kolkata. But unfortunately, it is illegal as it was banned in 2006, though the rickshaws are still operational in the lanes of Kolkata unknowing their destiny.

                      The history of this cart is full of controversy and struggles. Hand pulled rickshaw was first introduced in India at Shimla by 1880s. In Kolkata (then Calcutta) it was introduced by the Chinese traders sometimes around the 1890s via the port city of Shanghai, China to carry goods in and around dockyards of Khidirpur. In 1914 they applied for the permission to use rickshaws for transportation of passengers. By implementation of Calcutta Hackney Carriage Act (1919), British rulers made hand-pulled rickshaw as the cheap mode of transport. Soon after, hand-pulled rickshaw became popular among those people who could not afford cars or cabs. At that time Kolkata was the biggest city of the subcontinent and used to provide the maximum job opportunity to the neighbouring states. The informal sector of Kolkata grew further with this new job opportunity. A large number of Bihari migrants took rickshaw pulling as their job replacing the Chinese because it was easier than any other work. These Bihari people were mainly from the flood-prone areas of Northern Bihar or drought-prone areas of Southern Bihar. From the beginning, the traffic authority of the city was not in favour of this cart, considering one of the reasons for traffic congestion. From the British period, the rickshaw pullers used to face harassment from the police department and they were easy targets for bribery. 

                                                                Hand-pulled rickshaws at Kolkata, 1926 

source: www.oldindianphotos.com


After 1950, no single licence was issued to the pullers but licences of the owners were issued at various times. Thus, the rickshaw pullers licences were decreasing day by day due to the adamant attitude of the registering authority. Even the pullers licences were not renewed on time resulting cancellation of licences. By such process, the strength of fresh or renewed licences of the rickshaw pullers came down to only 1750 from 24000 by 1990. So, the majority of the rickshaw pullers used to pull rickshaws without a proper licence after 1950. Several major streets have been closed to rickshaw traffic since 1972, and in 1982 the city authority seized over 12000 rickshaws and destroyed them.  After the 1980s, several human right organizations including the National Human Right Commission started to advocate in favour of removal of hand rickshaws from Kolkata mentioning it ‘Inhuman Practice’. In 1992, it was estimated that over 30,000 rickshaws were operating in the city, all about 6000 of them legal. In 1996 during the ‘Operation Sunshine’ police department also seized a considerable amount of rickshaws in the city.  2006 is the most remarkable; ‘Calcutta Hackney Carriage (Amendment) Bill, 2006’ was passed in West Bengal State Assembly by left front Government under the leadership of Buddhadeb Bhattacharya which described the centuries-old profession as ‘Inhumane Practice’ and banned this without providing any alternatives. But since then the hand-pulled rickshaws have been operating in Kolkata as usual though it is illegal.

In 25th July 2009, with the prediction of regime change, the All Bengal Rickshaw Union (ABRU), the representative body of both rickshaw pullers and owners,  invited politicians from Trinamul Congress and social activists to form a dedicated forum to ensure the right of work for the hand rickshaw pullers. Late Sultan Ahamed (former M.P) was the chief guest as the president of the union. In this conference, a new forum was formed as the ‘Haat Rickshaw Rozgar Bachao Manch’ (HRRBM). The rickshaw pullers were assured that after the formation of new Government lead by Trinamul Congress, their demands would be sympathetically considered.  But the situation was unchanged till after formation of the new Government in 2011. Neither the amendment of 2006 was withdrawn nor a single licence issued or renewed to the rickshaw pullers. On 15th December 2014, the leader of the ABRU Mr Moktar met with the Chief Minister Mamta Banerjee to demand the rehabilitation package both for the owners and the rickshaw pullers. Addressing a press conference, Moktar Ali said that state Government ensured to provide 6000 battery powered three wheelers against the same amount of licenced rickshaws. Since then no significant progress has been noticed in this regard.

    But there is a major doubt on the total number of hand-pulled rickshaws and rickshaw pullers in Kolkata. Several organizations and NGOs have tried to figure out the actual numbers of this man-powered vehicle. In 1992, it was estimated that over 30,000 rickshaws were operating in the city. A study entitled 'Hand-rickshaw pullers of Kolkata' by The Calcutta Samaritans and Action-Aid highlights that there were more than 18,000 rickshaws playing in the streets of Kolkata, nearly 6,000 of which are registered with the city government in 2009.  In 2010, the All Bengal Rickshaw Union (ABRU) stated that there were 5937 licenced rickshaws, 14,000 unlicenced rickshaws, 35,000 rickshaw pullers in the city and near about one lakh people are directly or indirectly depending on this occupation.  On December 19, 2012, the Mayor of the city, informed the councillors that as per Kolkata Municipal Corporation (KMC) records there are 8780 licenced hand-pulled rickshaws in the city.  So, there is a lot of confusion about the total number of hand rickshaws in Kolkata. There is a serial number on the backside of the rickshaws, written by the numerical figure as per their registration. However, different rickshaws with same registration numbers can be noticed in different parts of the city.  Actually, the same registered number is being used for other unlicenced rickshaws as the dummy. Hence it is very difficult to determine the total number of hand rickshaws and rickshaw pullers. But in 2016, as per the information was received from of All Bengal Rickshaw Union (ABRU) and Sardars of different hand rickshaw strands, there are 5937 licenced and 8000 unlicenced rickshaws in Kolkata with near about 18,000 rickshaw pullers (whole timers). 

  After passing the 2006 amendment, the hand-pulled rickshaws have become illegal in Kolkata. But this primitive high wooden wheeled cart is very much visible in the lanes and streets of Kolkata. Now, there is a socio-political crisis regarding the hand rickshaws and the livelihood of the rickshaw pullers. So, there is a socio-political crisis regarding the hand rickshaws and livelihood of the rickshaw pullers. This issue is becoming critical and seems to be unresolved due to lack of interest of the city authorities. There was provision to taken penal action against rickshaw pullers under the section of 32, 35 and 36 in Calcutta Hackney Carriage Act, 1919. But after the new Amendment, there is no discrimination of licenced and unlicenced hand rickshaws, both are illegal now and authority cannot take fine under the said sections as the old act does not exist. It’s mean, there is no evidence of hand rickshaws in the paper, but still, these are being operated. So, the present status of hand-pulled rickshaws is not defined and settled. In this volatile situation, rickshaw owners manage their business with bribery. Several rickshaw owners informed that they give monthly fixed bribe to the police stations where their rickshaws are being pulled and same is given to the hackney carriage officials who are in charge of those areas. In spite of this, the Hackney Carriage Department and police personals are collecting fines from the poor rickshaw pullers on the regular basis without proper receipts. They are often physically assaulted if unable to pay the fine. Moreover, in a few pockets of city core (Park Circus to New Market via Gorachand Road-Eliot Road- Collin Street- Mirza Galib Street), where cycle rickshaws are prohibited but operating illegally. So, the hand rickshaw pullers are facing strong challenges. The police persons remain silent about illegal cycle rickshaws as these rickshaw pullers are local Bengali minorities. So, the livelihoods of the rickshaw pullers are threatened from every sphere in the ‘City of Joy’.

Blank sheet of paper signed and stamped by the local police station without mentioning the fine amount


        Majority of the rickshaw pullers of the city are from Bihar and Jharkhand with the agricultural background as they were either agricultural labourers or marginal farmers. The wages of an agricultural labour is less than any informal worker of the city. So, they had come to Kolkata and engaged in this occupation as it is totally based on physical effort does not require any formal education, proper skill and knowledge of transport rules. The rickshaw pullers from Bihar and Jharkhand are mostly temporary migrants and the Bengali pullers are short-term migrants, mainly from South 24 Parganas district. However, a considerable number of the rickshaw pullers are permanent migrants, being uprooted from their native places and society. Most of the rickshaw pullers have no proper shelter in the city, staying in the pavements and living the life of a beggar. A few of them have shelters or ’Dera’, but far away from any decent standard of living. The average daily income of the rickshaw pullers is approx Rs. 200 which is not sufficient. Every day they are facing hard realities, extraordinary physical and mental stress. They have lost their identity after the ban of 2006 and become only an issue which seems to be unresolved. In spite of their long service, sacrifice and effort; they are far away from any social recognition. Every day they are facing ignorance and harassment from the civic administration. The poor men have taken this occupation as a last option to survive and now it is banned and very soon would be withdrawn from the city.


     There are approximately 18000 rickshaw pullers and they have on an average 5 family members (as per my primary survey). Approximately 90,000 people are directly or indirectly dependent on this occupation. No doubt the rickshaw pullers and their families would be in trouble if this occupation would be withdrawn from the city. A considerable number of the rickshaw puller is too aged to start a new occupation. Majority of the rickshaw pullers consider their present occupation is stressful but simple and viable to maintain family life. Till now no secure alternative jobs have been offered to them, but the pullers are facing regular harassment from the police. The 2006 Amendment is a direct hit to the Indian constitution act 19 (1) of 1949. This act provides right to all citizens of India to practice any profession (ethical), or to carry on any occupation, trade or business. Mentioning ‘Inhumane Practice’ the livelihood of the poor rickshaw pullers was banned and their identity lost. But banning livelihood of the poor people is also one kind of inhumane approach. Without arrangement of alternative job opportunities, there is no justification to ban a centuries-old profession. If hand rickshaw pulling is considered as ‘Inhumane Practice’, then there are abundant examples of such profession all over a country. Still, there are human scavengers in our society, cleaning our waste manually and carrying over their heads! Some persons still are polishing our shoes regularly. Porters are carrying huge head-loads, housemaids washing our food remnants and used clothes, sweepers cleaning streets and handling garbage manually.  If the hand-pulled rickshaw is inhumane then paddled rickshaw can be mentioned the same as it is also quite stressful and operated manually. 

An aged rickshaw puller with his cart


     Hand rickshaws are not the cause of traffic congestion of Kolkata. It is blamed unnecessarily like trams of the city. The speed of this cheap non-polluting cart is well adjusted with walking speed of the people in lanes and streets, which are unmatched with cycle rickshaws or electric rickshaws (battery powered). The cart has high wooden wheels which provide excellent ground clearance and turning radius of the wheel is just unparalleled to any other vehicles. Hand rickshaw can move 360° around its centre of gravity (the portion of the wheels, touches the surface) like pencil compass which helps it to avoid crowds and traffics. Where tri-wheeled cycle or electric rickshaws have a poor turning radius which is not suitable for rush hours in the streets of Kolkata. In last five years, the electric rickshaws, popularly known as ‘Toto’ have been launched in different district towns and cities of West Bengal, creating great traffic blockages. If these carts would be allowed in Kolkata, Kolkata will be the next Dhaka and face critical traffic congestions.
Lifeline in narrow lanes


   This profession is not only beneficial for the rickshaw pullers, the city dwellers and passengers are also being benefited. There is a harmonic relationship between the rickshaw pullers and local people and both of them are dependent on each other. Hand pulled rickshaw is considered as ‘24 hours ambulance service’ in those lanes and by-lanes where taxi or cab cannot enter. The inhabitants of older parts of the city are largely dependent on hand-pulled rickshaws as a cheap mode of transport and they can avail it from their doorsteps within a narrow lane. Till now these rickshaws are used for the short distances as the rickshaw pullers are well aware of the shortcut routes to avoid the traffic congestion.  Middle-class families contract with pullers to take their child to school and pick him /her up at a given time. Thus the pullers become essentially a family retainer.  Hand-pulled rickshaw is especially in demand during monsoon season when flooded streets make it impossible for commuters to use taxis or cars. In any medical emergencies, the inhabitants of narrow lanes and by-lanes prefer to call the rickshaw pullers to keep out the patient to the broad streets to avail ambulance. Even, this cart is essential to carry household loads for these inhabitants.  In spite of ignorance and suffering, the majority of the rickshaw pullers accepted this occupation considering poor job opportunities in their native places. Most of the families of the rickshaw pullers are largely dependent on this occupation and they have no alternatives. So, imposing the ban on hand-pulled rickshaws and the livelihood of the poor rickshaw pullers will not solve the problem of traffic congestion and improve the image of the city rather it will create lots of other crises.  The older parts of the Kolkata city have great historic value. The Gothic and Anglo Saxon style structures, monuments, libraries, opera houses, roadside buildings are still bearing the colonial charm. The trams and hand-pulled rickshaws both were introduced by the British and they have historical importance. So, instead of banning, hand-pulled rickshaws must be declared as heritage and be preserved for the promotion of heritage tourism.  

                                                                         



লকডাউনে মদ্যপান! তারপর? একটু ভাবুন ….

দিল্লীতে লকডাউন চলাকালীন সুরা প্রেমীদের তান্ডাব                photo courtesy: twitter     লকডাউন ঘোষণার প্রায় দেড় মাস পর সরকার সিদ্ধ...